স্বপ্ন

স্বপ্ন
কবি
প্রকাশনী স্বাপ্নিক প্রকাশনী
সম্পাদক দেবাসিশ সরকার
প্রচ্ছদ শিল্পী আমি নিজেই
স্বত্ব Copyright সংরক্ষিত
প্রথম প্রকাশ এপ্রিল ২০১৭
বিক্রয় মূল্য ১০০

ভূমিকা

আমি কোন পেশাদার কবি নই, ছেলেবেলার নিছকই খেয়ালিপনার জমানো কিছু টুকরো ছবি তুলে ধরতে চাই আপনাদের কাছে। আসলে ছাত্র–জীবনের কবিতা আমাকে ভিষন টানত, ধীরে ধীরে কবিতা যেন আমার খেলার সঙ্গীর মতো হয়ে গেল, খেয়ালখুশি মতো যখন যা মনে হয়েছে লিখেছি ধীরে সেগুলি সংখ্যায় বেশ কিছু জমে গিয়েছে।
জানিনা সেগুলি 'কবিতা' না, 'না কবিতা'। স্কুল জীবনে অন্যান্য খেলার মত সঙ্গী ছিল কবিতা। কখনো প্রকৃতি, কখনো মানুষজন, কখনো নিজেই হয়ে উঠেছি কবিতার মূল নায়ক। জীবনের দুঃখ –কষ্ট ,ভালোবাসা, ভালোলাগা, আনন্দকে পাথেয় করে জানি না কখন কি লিখেছে আমার কলম।

কয়েকটি কবিতা দাদাকে শুনিয়েছিলাম, বন্ধুদেরও শুনিয়েছিলাম।
দাদার উৎসাহে আমি উত্সাহিত হয়ে প্রথমদিকে লিখতে শুরু করেছিলাম। ইচ্ছা ছিল এগুলি প্রকাশ্যে কিন্তু কোনোভাবেই সে সুযোগ হয়ে ওঠেনি। লেখালেখি প্রায় ছেড়েই দিয়েছিলাম আমি। কিন্তু হঠাৎই আমার এক দিদির উৎসাহে উৎসাহিত হয়ে পুনরায় লেখা শুরু করি আর অনিবার্যভাবেই এগুলি প্রকাশের সুযোগ হয়, আর এইজন্যই আমার ছোট্ট ইচ্ছার প্রথম প্রকাশ 'স্বপ্ন '। আপনাদের সামনে তুলে ধরতে পারলাম। ছাত্রজীবনে অপটু হাতে যা কিছু অসংগতি, ভুলত্রুটি, অপূর্ণতা, এই বইটিতে রয়ে গেল, নবীন ভেবে আগে থেকে ক্ষমা প্রার্থনা করছি, সামান্য ভালো লাগাতে পারলে নিজেকে ধন্য মনে করবো।
ভরসা আপনারাই.......
নমস্কারান্তে
বিপ্লব দাস

উৎসর্গ

আমার পরম পূজনীয়
ঠাকুরদা কৈলাস দাস (নেই)

ঠাকুরমা সূর্য বালা দাসকে