প্রসোপ্যাগ্নোসিয়া

প্রসোপ্যাগ্নোসিয়া
কবি
প্রকাশনী বলাকা প্রকাশন
সম্পাদক জামাল উদ্দিন
প্রচ্ছদ শিল্পী মেরুন হরিয়াল
স্বত্ব অন্বেষা চাকমা
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২০
সর্বশেষ প্রকাশ ফেব্রুয়ারি ২০২০
সর্বশেষ সংস্করণ ১ম
বিক্রয় মূল্য ১৫০

সংক্ষিপ্ত বর্ণনা

কবি দু''টি বিষয়ে খুবই সংবেদনশীল। প্রথমত কবির জন্মভূমি বাংলাদেশের পূর্বাঞ্চল পাহাড়ি পার্বত্যচট্টগ্রাম এব্ং দ্বিতীয়ত তার প্রেমিক নারী। কবির প্রেমিকের ভূমিকায় এই দুই বিষয়ই একে অপরের পরিপূরক! কবিতার প্রতিটি লাইনেই এই দুই সত্ত্বাকে উপস্থাপন করা হয়েছে বারবার কিন্তু খুবিই সংগোপনে। তাই এই দুই দৃষ্টিকোণ থেকে কবিতাগুলোকে বিশ্লষণ করলে কবির দুই প্রেমিকাকে অনায়াসে চিন্নিত করা সহজ হয়।

ভূমিকা

সংবেদন বা মনন সম্পন্ন মানুষের পাঠ ও জীবনাভিজ্ঞতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার দেখা ও অনুভব সাধরনের মতো অবশ্যই নয়। ''প্রসোপ্যাগ্নোসিয়া'' কাব্যগ্রন্থের জনক বিপ্লব চাকমা প্রেম, রাজনীতি ও সমাজ মনস্ক কবি। অতীত ও বর্তমানের ভেতর দিয়ে আগামীর কথা বলে যান নিজস্ব প্রত্যয়ে, পঙক্তিতে পঙক্তিতে। তাঁর কবিতায় সমকাল খচিত প্রখরতা বৈশাখের রোদের মতো উজালা। বিপ্লব চাকমা'র কবিতার শরীরে পরতে পরতে দেখা যায় স্বদেশের প্রতি ভালবাসা। সংগত কারণে অনিবার্যভাবে এসেছে নারীপ্রেম। কবিমন মুগ্ধতায় প্রলুব্ধ ও বিস্মিত। তারপর শুরু হয় বিরহের পালা। শয়নে-সবপনে-জাগরণে কবি বিপ্লব চাকমা দেখতে পান বিরহ পালার গতি ও প্রকৃতি।

কবির সকল আশা পুড়ে পুড়ে অন্য উপাদানে রুপান্তরিত হয়। 'অন্ধ ভালবাসা' কবিতার সাহসের সাথে উচ্চারণ করেন- 'পুড়ে নিঃশেষ' সম্পূর্ণরুপে হয়না। কারণ, তিনি আবার সমাজ সচেতন কবিও। তাকে ঘুরে দাঁড়াতে হয় সমাজ ও সময়ের প্রয়োজনে। 'ফিরেছি নিজের ঘরে' এখানে নিজে কাব্য ভুবনে কবি বিপ্লব চাকমা। আত্মশক্তি সঞ্চয় করে তিনি অবশ্যই দাঁড়িয়ে যান নিজভূমের ক্রান্তিকালে-অখন্ড গৌরবে।

কবি বিপ্লব চাকমা'র কবিতায় সমকালের রাজনীতি এসেছে। 'একটি শিরোনামহীন কবিতা'য় প্রকাশ ভঙ্গি নিম্নরুপ- 'গাঢ় সবুজ পাতার রঙের গাড়ির চাকায়/পিষ্ঠ মানুষ, মাতাল খুনের নেশায়/যন্ত্রমুগ্ধ আর অস্ত্রমুগ্ধ, মানুষ বিমর্ষ। এ ধরনের অনেক পঙক্তিতে কবি'র মানবিকতা প্রকাশ পায়।

'প্রসোপ্যাগ্নোসিয়া' কাব্যের কবিতাগুলো ভালো লাগলে কবি বিপ্লব চাকমা'র প্রচেষ্ঠা সার্থক এবং আগামীতে আরো ভালো কবিতা রচনার উৎসাহ পাবেন। এ আশা করা যায় কবি'র কাছে নিঃসন্দেহে।

শাহিদ হাসান
কবি, গল্পকার, প্রাবন্ধিক ও সাংবাদিক

উৎসর্গ

বিশ্বের সকল নিপীড়িত জাতিসমূহের উদ্দেশ্যে