শান্ত জলের বুক চিড়ে জলযান উত্তাল ঢেউ তোলে।
ঝলমলে আলো জ্বেলে ঝুলে আছে চাঁদ আকাশের কোলে।
গতিময় স্রোতে জলধারা জ্বলে অর্ধচন্দ্রালোকে,
যাত্রায় আর জীবিকায় জলযান চলেছে নদীর বুকে।
সাদা সাদা মেঘ; স্বচ্ছ আলোতে।
আচমকা ঢেকে যায়; ঢেকে যায় কালোতে।
চারিদিকে উচ্ছাস থেমে যায়
আর ঐ দূরে দূরে মাঝিদের না'য়-
তাড়া করে ফেরে; জীবনের শংসয়,
জলে ধরা জলসম্পদ, হারানোর ভয়।
জলে জলে সংঘাতে কম্পিত জলযান,
ক্রমে ক্রমে শংকিত যাত্রির প্রান।
এই যাত্রায়, সপে দেয় প্রান; চোখ বুজে ভরসায়,
অচেতন মন,অচেনা স্রষ্টায়।
নিরাশায় আশায় হৃদয়ের অনুভূতি আনমনা,
হয়তোবা চোখ খুলে বাস্তবে দেখা যাবে কল্পনা।
আকাশের স্বর্ণালী আলোতে আবছায়া পাহাড়ের আকৃতি
আর স্বর্গের রূপ নিয়ে ধোয়াটে কুয়াশায় স্বপ্নীল সবুজের প্রকৃতি।