বছরে বছরে যুদ্ধের হুংকারে,
এই ছায়া সুনীবিড় পৃথীবির প্রান্তরে,
কত জনপদ আজকাল-
লাল টকটকে সূর্যের চেয়েও টকটকে লাল।


শিক্ষা তো শিকলে বাধা; বস্তুর বাস্তবতায়,
ভোগের রাজ্যে ভগবান কেউ,কেউ বা বাস্তু হরায়।
প্রতিনিধি হয় বংশগত, লোভী কাপুরুষ ভন্ডে,
ধনে আর জনে সম্পদে আর স্বর্ণ হীরক খন্ডে।


ক্ষমতার ভয়ে ভীত হরিনীর মত জনগন,
প্রান নিয়ে শুধু প্রাণী হয়ে বাচাতেই সংশয় সারাক্ষন।
ন্যায়নীতিহীন বাগাড়ম্বর বকবক করা কিছু লোকে,
নেতা হয়ে বসে আছে এই জনতার বুকে।


তাই প্রতিদিন ক্ষমতার হুংকারে,
এই ছায়াসুনিবীড় বাংলার প্রান্তরে,
কত জনপদ আজকাল-
লাল টকটকে সূর্যের চেয়েও টকটকে লাল।