মাঝে মাঝে আমি বিস্মিত হই,
মাঝে মাঝে আমার সন্দেহ হয়,
আমি মানুষ তো?


যখন আকাশ দেখি,
বিষন্ন ধ্রুবতারার যন্ত্রণাময় চোখে
নিসঃঙ্গতা প্রবল, বুঝতে পারি।


মেঘবতীর নীল আঁচল খসে পড়ে,
বুঝতে পারি, ভালোবাসা চাই ভালোবাসা।


তবুও সন্দেহ হয়
আমি মানুষ তো?


বেঁচে উঠার ইচ্ছেগুলো নিসঃঙ্গ অন্ধকারে ভাসমান,
স্বপ্নগুলো জীবন্ত লাশ হয়ে ফেরে,
অন্ধকার লজ্জা পায় আমার একাকিত্তে,
যন্ত্রনায় কুঁকড়ে যাই,
প্রবল সন্দেহ জাগে
আমি………………
আমি মানুষ তো!