ঘুম জাগরণের কাব্যটা আমি ভুলে গেছি।
অদ্ভুত হাসেরা পালক ঝারে শেষ সন্ধ্যায়।
পৌঁছে গেছে পৌষের শেষ কুয়াশার ঘুম,
যে রাতে চাঁদকে আসতে দাওনি জানালায়
ওরা মেঘকে দায়ি করেছিলো প্রতিবন্ধক।


আমি নাম জানিনা ঐ ফুলগুলোর
অথচ নীল পরিগুলোর সাথে পরিচয় তার ঘ্রাণে।
তীব্রতা আর মাদকতার কাব্যও ঐ ফুলের কাছে
শেষ রাতের প্রথম ঘুমভাঙ্গানিয়া পাখিটিও ভুলে গেছে
গত সময়ের সহস্র স্মৃতির আলমিরা।


যে নায়ে সমুদ্র পাড়ি দিয়েছিলো স্মৃতির নাবিক
তার সহযাত্রীও ছিলো নাকি ঐ ঘ্রাণ আর পাখিটি,
অথচ অবলীলায় নেয়ে নিতে পারতো এক ডুবেই
হাসগুলোর পালক আজ নাবিকের শেষ বাদাম,
অথবা ছেড়া পতাকা মানচিত্রের মত
তবে বুঝি প্রত্যেকের শরীর বা ভেতর জুড়ে থাকে -
একেকটি অখন্ড মানচিত্র।


ঘুম জাগরণের কাব্যটা হয়তো তাই’ই ভুলে গেছি
আর গত সময়ের সহস্র স্মৃতির আলমিরা।


(¯`·.·´¯)
`·¸. ·´❤