খাতা কলম নিয়ে বসি টেবিলে,
কি লিখবো তা আসেনাতো মনে ।
সদা জাগে কিছু লিখবার ইচ্ছা,
আবার জাগে মনে লিখবো কি কবিতা না কিচ্ছা ।
ছড়া কবিতা লিখতে গেলে,     ছন্দ তাল যায় গুলিয়ে ।
এরপর শুরু করি কিচ্ছার কথা,
আহ্ উঠলো আবার মাথা ব্যাথা ।
তারপর কিছুক্ষণ চীত্‍ হয়ে থাকি বিছানাতে,
ঠ্যাং দুটোতে ধরলো আবার বিষম বাতে ।
বের করি যত বাত বটিকা,
খেতে ইচ্ছা  না হলেও মুখে দেই কিছুটা ।
মিনিট চারেক পরে মনে পড়ে যত কবিতা আর কিচ্ছা,
কিন্তু হায় এই অবেলায় হাতে নিতে খাতা কলম করেনাতো ইচ্ছা ।।