বছর ঘুরে এলো আবার পহেলা বৈশাখ,
বাঙ্গালী তাই সেজেছে আজ নববর্ষের সাজ ।
জাতি-বিভেদ  ভুলে গিয়ে এক কাতারে তারা,
বর্ষবরন আনন্দেতে হয় যে দিশেহারা ।
পান্তা ইলিশ, পিঠাপুলি, বৈশাখী মেলায়,
নাচে গানে উল্লাসেতে মঙ্গল যাত্রায় ।
হালখাতারই রঙে রঙিন বাজারের দোকান,
একই কণ্ঠে  গাইছে তারা সাম্যেরই জয়গান ।
এসো  আজকে ভুলি যত জাতি বর্ণতার বিদ্বেষ,
সারা বছর মিলেমিশে থাকবো মোরা বেশ ।