বসন্তের শেষ ভাগে তুমি এলে
বেগুনী ফুলে ফুলে
ভরে গেলো সব শাখা।
তোমার বৃক্ষ কৃষ্ণচূড়া নয়
তবু দেখেছিলাম
কৃষ্ণচূড়ার মতো পাতা,
আজ তারা গল্প অতীতের,
আবার আসবে তারা ফিরে ফুল ঝরে গেলে।
দিকে দিকে বৃক্ষ আলো করে আজ
শুধু তুমি আছো বেগুনী ফুল।
কি নাম তোমার জানি না।
সুধাই জনে জনে
কেউ জানে না তোমার নাম।
তবু আমার মুগ্ধতার সাথে জড়ানো
তোমার অজানা নাম
নামহীনা অনামিকা প্রেমিকার মতো।