মা কথাটি ছোট্ট হলেও
অর্থ কিন্তু ছোট নয়
এর মাঝেই অনেক কিছুর অর্থ হয়।
দশ মাস দশ দিন গর্ভধারণ শেষে
চরম কষ্ট দিয়ে
আসি আমরা পৃথিবীতে
অথচ কষ্টটাকে কি আমরা
শোধ করতে পারব আজীবন ?
এ পৃথিবীতে যত কষ্ট তার তূলনায়
এটাতো ভাই কিছু না।
তারপরও মা হাসিমুখে
কত সহজে কষ্টগুলো ভুলে যান।
সব কষ্ট মুহুর্তেই হজম করে নিয়ে নেন।
পৃথিবীর সবচেয়ে সুন্দর দৃশ্য
শিশু যখন থাকে মাতৃক্রোড়ে
শিশুটি মায়ের সামনে
আস্তে আস্তে বড় হয়।
বড় হলে মাকে সহজেই
ভুলে যায়।
তারপরও মায়ের নেই কোন
অভিযোগ।
সন্তানের মঙ্গলই শুধু
সব সময় করেন যোগ।
প্রায় সময়ই খবরের পাতায় ওঠে
মাকে নির্যাতন করে সন্তান।
এই পৃথিবীতে এদের মতো
চরম পাপী কে আছে আর ?
হত্যা করতেও কাঁপে না হাত
এসব সন্তানদের জায়গা কোথায় বল ?
নরকের কীট এদেরকেই অভিজ্ঞজন বলে-
সব ধর্মেই রয়েছে সবার উপর মায়ের স্থান।
ইসলাম বলে,
মায়ের পায়ের নীচে সন্তানের বেহেশত
তাই আল্লাহর পরে মায়ের নাম।
এটাতো মুসলিম হলে মানতে হবে
তারপরও সারা বিশ্বে কেন এতো
মায়ের উপর জুলুম-নির্যাতন।
এ কারণেই হয়তবা সারা বিশ্বে
এতো অস্থিরতা আর ক্রন্দন।
সময় এসেছে মা তথা নারীদের
প্রতি সন্মান জানানো।
এটাতো ভাই কারো একার পক্ষে
সম্ভব নয়।
ইভটিজিং-নির্যাতন-হত্যা বন্ধ করতে হলে
সবার সন্মিলিত প্রচেষ্টার প্রয়োজন হয়।।