তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।
তোমারে উচ্ছৃঙ্খল ব’লে বহজনে দেয় অপবাদ
     যুক্তিহীন মনে হয়ননাকি তাদের সে মতবাদ ?
     জানি তুমি প্রতিভার স্বর্ণরথে ক’রে আরোহণ
     ব্যর্থ হলে সুখশান্তিতে করতে জীবন ধারণ
     সে শুধু ভাগ্য তোমার ছিলনা সহায়ক ব’লে
     আর সবের সভ্যতার বিকাশ সীমিত ব’লে ৷
     ধর্মে কর্মে ছিল নানা সংস্কার আর বিবাদ
     তাই গ্রাহ্য নয় তব বিবর্তিত মতবাদ ;
     কিন্তু ভূলি কিভাবে তব সাহিত্যে অবদান
     অমিত্রাক্ষর ছন্দ,নবননাট্যে চিন্তা প্রদান ,
     আর তোমার দেশপ্র্র্র্রেম ,ভক্তি মাতৃভাষায় ;
     তাইতো বন্দনা গায় ওমনেপ্রাণে প্রণাম জানায় ৷৷
    


          


      
                    
(।