চশমার উপরেও  কি,  আরও একটা
চশমা  পড়া  যায় ?
চেষ্টা করতেই  হবে ,
বলেছিল বেনু রায় ।
যদি পড়া যায়
আমারও  মতন  অন্ধ
পারবে  নাকি দেখতে ।
শুনেছি,  বহু-দিন আগে
খালি চোখেই দেখত পারত লোকে।  
এখন ওসব গপ্প ।
যাদের চোখে পাঁচশ বছরের   ছানি
পারেনা  দেখতে,  আসেপাশে কি হয়
তাদেরও নাকি বলেছেন বেনু রায় ।
পড়তে হবে আরও একটা চশমা
চশমার উপরে ।
তাহলেই যাবে দেখা  দৃশ্য।
যারা অস্পৃশ্য
নয় অন্ধ,  আমাদের  মতন ।
প্রাণী তারাও,
ভোগ করতে চেয়ে  জীবন
আমাদের মতন ।
বেছে নেয় জীবন অন্ধের
আমাদের নকল করে ।
আমরা যা যা ভাব করি
তারাও তাই করে
আমাদের মতই চোখে চশমা পরে
আর হয়ে পরে দৃষ্টিহীন ।
অসহায়  তবুও অর্বাচীন ।  
গড়ে তুলি এক অন্ধ সভ্যতা
নবীন অন্ধদের কথা  মনে করে  
যারা নিজেদের  ভালো নিজেরাই  
দেখতে না পারে ।