ভালবাসি শুধু বাংলার মাটি,
রক্ত দিয়ে করেছে এটি খাটি,
শরির জুড়ায় শুইয়ে শিতল পাটি,
বাংলা আমার সুন্দর্যের ঘাটি,
বাংলাকে বাচাতে একসাতে চটি,
বাংলার জন্য সবাই একসাথে আটি|


বাংলার মাঠে ফসল ফলে,
কত মাছ দেখ ঐ যমুনার জলে,
মাছ ধরে ঝাকে ঝাকে বাংলার জেলে,
মনে হয় বেচে আসি মাতৃকোলে,
মায়ের কাছেতে প্রিয় তার ছোট ছেলে,
দেখি আমি এ জগত দু চোখ মেলে|