বাংলা আমার মায়ের ভাষা,
বাংলা শুধু আমার আশা,
কেন রক্ত নিলে হে সর্বনাশা,
তোমার হৃদয়ে কি নেয় ভালবাশা,
করলে তোমরা মোদের হতাশা,
হে রাজাকার নির্মমতাশা|


রক্ত মাখা আমার জন্ম ভূমি,
এ মাটি আমার চেয়ে দামি,
বিশ্বর সেরা দেশ বাংলার নামি,
শুধু বাংলাকে ভালবাসি আমি,
মনের মাঝেতে রেখ বাংলাকে তুমি,
বাংলা থাকবে সবার অন্তর জামি|


বাংলার ঐ নীল আকাশে,
পাখি ডাকে ঐ দুর বাতাশে,
বাংলাকে খুজে পাই প্রতিটি নিঃসাশে,
বাংলা আমার মনের আশ্বাসে,
বাংলার কৃষকের অধির বিশ্বাসে,
ফসল ফলায় স্রস্টার নির্দেশে|