বসে আসি আমি মাঠের কোনে,
কৃষকেরা সশ্য বনে,
দেখি আমি তাকিয়ে|
চারেদিকে সবুজ,
মনযে অবুঝ,
দেখি সুন্দর্য চেয়ে|
কৃষকেরা কষ্ট করে,
শরিরের ঘাম ঝরে,
কাজ করে মাঠে|
তাদের চোখেতে,
মনের আশাতে,
আনন্দ ঘাটে|
তখনি আসে,
যখন বেচে,
সশ্য গুলি|
কৃষকের অবদান,
আমাদের মনে প্রান,
কৃতঙ্গ সারা দিবসে|
তাদের জুমি,
দেখি আমি,
মাঠের কোনে বসে|