জীবন নদীর তীরে দাড়িয়ে আমি দেখি নদীর বিশালতা,
বিশাল তার গভিরতা|
কেমনে দিব পারি,
কোথায় পাই অন্ন হাড়ি|
সাতার কাটা নদীর বুকে,
নাই তার কুল কোনো দিকে|
এপার থেকে ওপারে,
বাহন নাই পারাপারে|
নদীর স্রোতে ভেসে যায়,
আমরা সবাই সাতারায়|
জীবন নদীর গভিরতায়,
আমরা কেউ ঠাই না পাই|
সাতার শেষে ক্লান্ত হয়ে,
জীবনটা যে যায় ক্ষয়ে|
নদীর জলে অনেকে ডোবে,
অন্ন হাড়ি হারিয়ে সবে|
জীবন নদীতে যতো এগিয়ে যায়,
ততই গভিরতা বৃদ্ধি পাই|
সাতারে সবাই প্রতিযোগিতা করে,
কেওবা আবার অকালে মরে|
হাজার লোকে হাজার ভাবে,
এপার থেকে ওপারে যাবে|