কবিতা হলো ছন্দ মাধুর্যের খেলা
শব্দের সাথে শব্দের গাঁথুনি
আবেগ অনুভূতির মেলা।
কবিতা হলো অনন্য এক সৃষ্টি
কবির যত চিন্তা চেতনা
কাব্য কথার বৃষ্টি।
কবিতা হলো কবির একান্ত বিশ্বাস
মনের গভীরে লালিত যাপিত
সুখ দুঃখের-ই নিঃশ্বাস।
কবিতা হলো ভাবের সাজানো ডালা
প্রেম বিরহের রঙে রাঙানো
হাজারো কথার মালা।
কবিতা হলো প্রকৃতির কথা চিত্র
পাহাড়ের সাথে আকাশের ছোঁয়া
ঝর্ণা সাগর মিত্র।
কবিতা হলো মনের অমিত শক্তি
দুর্বলের মাঝে সাহস যোগায়
স্বাধীনতা পায় মুক্তি।
কবিতা হলো বেঁচে থাকার এক প্রেরণা
হতাশার নাও ডুবিয়ে জাগায়
নতুন স্বপ্ন বাসনা।
কবিতা হলো কবির শিল্পকর্ম
ভাষার অলংকারে শব্দের কাজ
চরণে গাঁথা মর্ম।
কবিতা হলো কবির সন্তান তুল্য
হৃদয় গর্ভে পালিত ভাবনা
বোঝে কী সবে তার মূল্য!