কুমল কালো আঁখু হেরিনু
চেয়ে তার পানে ।
নবকিশোরি চঞ্চলা মেয়ে
যেতে যেতে হেটে, রাস্তা দিয়ে
ফিরে ফিরে বারে বারে চায়
বড়ো বড়ো কাজল নয়ানে ।
কুমল কালো আঁখু হেরিনু
চেয়ে তার পানে ।


দু’টো চোখের পাতা ধীর সরু
নেশা ঝরা তার কালো ভ্রু’গুলো ।
লোচনবাঁকা ভঙ্গিমা উড়ু উড়ু
যেন; চঞ্চলা বনোহরিণী সমভীরু
হৃদয় ব্যথিল মোর মৃদু মাধুরী
চাহনি অরুণিঅন্তর বানে ।
কুমল কালো আঁখু হেরিনু
চেয়ে তার পানে ।


আঁখোপরে অমল যুগল ভ্রু’কেশ
মনোরম দৃশ্য হেরিনু অতিবেশ ।
চিকন ঘন মধুমতার আবেশ
তরুণী নয়ন শিহরণ সঞ্চালিণী
জাগিল প্রাণে ভাব নেশাখানি
মায়াবিণী আঁখুতলে নিরজনে ।
কুমল কালো আঁখু হেরিনু
চেয়ে তার পানে ।