নদীগুলো শুখিয়ে গেছে জলভিন
গ্রহের পরিবর্তন মনুষ্য কর্মে
উত্তপ্ত শহরগুলো হিম
এ করুণ পরিণতি ভাবেনি কোন দিন
পৃথিবী,
শষ্যে ঘাটতি, রস হিন জমি
জলজ প্রাণিগুলো খাচ্ছে হিম-সিম
সাগরজল অস্বচ্ছ বর্মঘাতে
উজার বন, বন্যেরা হারায় কল-রব
বোনন।
পাহারের দাঁড়ানো ত্রাস
মনুষ্য আঘাত গ্রাস হানে নিত ।
অস্তির পৃথিবী হারিয়ে স্ফীত-
মুমূর্ষ প্রায়, চেঁপে ধরা চিত
ব্যাথায়।
ঢের চাওয়া মানবী লোভ-শুভায়
দগ্ধে মুর্ছনায় কল্যাণীয় প্রকৃ্তি
মাধুর্য হারা, রস-রাশ বিলুপ্তি-
আহার্য ফলাদি, অস্বাদ ফল-মূল
নিরবধি ।