লিখছি বসে দু'চার লাইন,
মন বলছে, 'আয়-
বন্ধু হয়ে দে না ধরা,
আমার কবিতায়'।


শান্ত চোখে স্থির চাহনি,
হাসছে বারে বারে,
মন বলছে, 'এই তো আমার
বন্ধু হতে পারে'।


হৃদয় ছাড়া সব সুন্দর-
মিলবে ভুরি ভুরি;
মন বলছে, 'আয় বন্ধু-
হৃদয় দিয়ে জুড়ি'।


কার্নিশে দুই চড়ুই পাখি,
হাসছে ইশারায়;
মন বলছে, 'প্রাণ পেল আজ-
বন্ধু, কবিতায়'।