[ প্রতি বছর রাষ্ট্রপুঞ্জ থেকে ২১শে মার্চ তারিখটি বিশ্ব কবিতা দিবস হিসাবে পালন করা হয় (http://www.un.org/en/events/poetryday/)। এই দিনটিতে সকল কবিবন্ধুকে জানাই আন্তরিক শুভেচ্ছা, প্রীতি ও অভিনন্দন।]


মনের হাজার ব্যস্ততাতেও,
কবিতা যে তোর ঠাঁই;
কেউ মশগুল কলম নিয়ে
কেউ বা কীবোর্ড-টায়।


হাসি বা কান্না, লিখে যাই যত-
অনুভূতি মুখ বুঁজে;
কারুর আবার ছন্দের দায়,
শব্দকে ফিরি খুঁজে।


কারো উপমাতে চাপা কষ্টেরা,
এলোমেলো উচ্ছ্বাসে;
ভাবনায় কেউ জোর মেতে উঠি,
সৃষ্টির উল্লাসে।


প্রতি পংক্তিতে ভেসে ওঠে কোনো,
চেনা মানুষের ছবি,
কবিতার বড় নিন্দুকও তাই
মনে মনে এক কবি।