আমরা শিখেছি মহাপুরুষের মূর্তিতে মালা দিতে;
তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে কাপড় আর খাবার বিলোতে, বস্তিতে।


আমরা শিখেছি রূপকথার চাঁদের দেশের মাটি কুড়োতে;
অতীত আর ভবিষ্যৎকে শিকেয় তুলে, বর্তমানে প্রাণ জুড়োতে।


আমরা শিখেছি বস্তিবাসী আত্মীয়দের একটু এড়িয়ে চলতে;
কফি হাউসে কিংবা নির্জনে বসে ভালোবাসার কথা বলতে।


আমরা শিখেছি পেছনের দরজা দিয়ে যশ খ্যাতি পেতে, বারে বারে;
ভালোবাসারই ধ্বজা ওড়াতে ক্লাবে, ক্যান্টিনে, সেমিনারে।


আমরা শিখেছি গর্বের হাসি হাসতে;
আমরা শিখিনি শুধু মানুষকে ভালোবাসতে।