সবে মাত্র সূচনা।
প্রাক সূচনা ভাবনা ধারন করে
দীর্ঘ পথ বেয়ে গন্তব্যে পৌঁছার প্রতিশ্রুতি।
একটা সফল পরিসমাপ্তি প্রত্যাশা এখন সর্বোচ্চ।


অসংখ্য জুট ঝামেলা,
নির্বাক চিত্তে বাঁক পরিবর্তন ,
স্রোতের বিপরীতে সাঁতার,
বৈশ্যতা না মেনে অগ্নিকুণ্ডে ঝাঁপ,
দাবী আদায়ে অনঢ় অবিচল
প্রয়োজনে সরাসরি বক্ষে বুলেট ধারণ,
যন্ত্রণাদায়ক কষ্টের ছটফটানি।
হাতের মুঠোয় মৃত্যু এনে ফু দিয়ে উড়িয়ে দেয়া,
দেখুক আদর্শভীরুরা।


লক্ষ্যপানে অবিচল যাত্রার গতিপথ রুখতে
উদ্যত হিংস্রের হুঙ্কার
অথচ হিংস্র আর মানুষের বিস্তর ফারাক দেখিয়ে
ঝরে পড়ছে অসংখ্য প্রস্ফুটিত গোলাপ।
আদর্শ কালজয়ী, মৃত্যু নেই।
যেমন মৃত্যু নেই আদর্শের বাহকদের
হয়তো বুলেট বক্ষ ঝাঁঝরা করে
নিঃশেষ করে দিতে পারে দেহাবশেষ।
তবুও সমাপ্তি নয়,
সুচিত সুচনার সমাপ্তি কেবল গন্তব্যে।