মৃতু্যকে আমি যতই কাছে পেতে চাই,
সে ততোই আমার কাছ থেকে ছলনা করে পালায় ।
         শুনেছি মৃতু্যরা নাকি দুই ভাই,
ছোট জন ঘুম আর বড় জন মৃতু্য নিজেই,
কিন্তু আমিতো ছোটকে নয় মৃতু্যকে চাই,
আমার এই কুৎসিত জীবনকে  গ্রাস করার জন্য ,
         একান্ত ভাবে পেতে চাই।
কিন্তু মৃতু্যতো নয় কেবলই ঘুম এসে জড়ো হয়,
        আমার চারপাশে বারবার,
আর সে জন্যই মনে ভয় জাগে মৃত্যুকে হারাবার।
আমি এই অভিশপ্ত জীবনকে আর বহন করতে চাইনা,
     এই কুৎসিত পৃথিবী থেকে আমি মুক্তি চাই,
কিন্তু এ পাপিষ্ঠ পৃথিবীর মায়া,মমতা ও ভালবাসার শিকল,
      কেবলই আমার জীবনে জড়ায়ে যায়।
এ জন্যই হয়তো মৃত্যু আমার কাছ থেকে দৌড়ে পালায়,
এ ভাবে কতো দিন সে পালাবে আমার কাছ থেকে
আর কতো দিন সে পালাবে আমাকে এ লোভী, সর্থপর পৃথিবীতে রেখে,
          একদিন না একদিন তো আসতেই হবে তাকে,
সেদিন এ পৃথিবীর মানুষ বরফের মতো জমে যাবে,
         আমার পাথরের মতো নিস্তব্ধতা দেখে।