আমাদের কিসের এত অহংকার এ শরীরের
    যার শুরু এবং শেষ দুটোই মাটিতে,
কেউ নয় চিরস্থায়ী এ পৃথিবীতে
আমরা জন্ম নেয় পৃথিবীতে বড় থেকে ছোট,
কিন্তু যাওয়ার বেলায় কেউ জানেনা ,
       কার আয়ু কতটুকু খাট।
আজ মরলে কাল হবে দুদিন,
      এ শরীর খাবে পোঁকে,
আর টাকা খাবে লোকে।
যাওয়ার বেলায় ছেরে যায় পাছে,
       যা কিছু ছিল সখের,
কবরে শুয়ে শুধুই মাটি নেই এবুকে।
মুহূতর্েই শুরু হয়ে যায় হিসাবের পালা,
কমর্ গুনে ভুগি আমরা ফলাফলের জ্বালা।