১.
নিজেকে কি করে বোঝাই বলো,
এখন নও তুমি মোর আপন জন!
তবুও দিশেহারা পথিকের মতো খোজে,
   তোমায় আমার এই অবুঝ মন!
তুমি দেখিয়েছো আমায় সামনে চলার দিগন্ত,
     বরো কষ্ট করে রাখি এমনকে শান্ত।
তোমাকে ভলোবেসে জেনেছি আমি,
     এজীবন নয় সুখের ফুলশয্যা,
দিন রাত বিরক্ত করে আমায়,
তোমাকে না পাবার লজ্জা!


                             ২.
এ জীবনে জানি পাবোনা তোমায় বলে আমার মন,
      শুধু যে কষ্ট আর বেদনায় ভরা এ জীবন!
ভালো যদি নাই বাসবে তুমি দিলে কেন আশা,
ছুরে দিলে ফেলে আমার পবিত্র ভালবাসা।
    ভালবাসা নয় খেলা নয় পুতুল বিয়ে,
কি পেলে আশা সব ছিন্ন করে গিয়ে।
                            
                                ৩.
তোমার দেয়া আঘাত আমার জীবনে,
বয়ে আনবে পূনর্িমা চাঁদের মতো,
উজ্জল ঝলমলে সোনালী আলো,
তোমার  দেয়া ব্যথা কাটিয়ে দেবে মোর,
    ব্যথর্ জীবনের দূঃখ শত শত!
তোমর দেয়া ঘৃনা দুরে নিয়ে যাবে,
আমার জীবনের রাত্রির অন্ধকার কালো!
তোমার মিথ্যে ভালবাসা হতে সরে যাবো আমি
যেমন করে দিয়ে ছিলে ফাকি আমায় তুমি!