হা রে আজব জামানা
চাইলেই শুনি মানা মানা,
আলোর পিঠে আবার
হয় শত রচনা;
হা রে আজব জামানা।


ভালোর নিকট থাকতে মানা
মন্দের নিকট সকলেই কানা
আজব এ দুনিয়ায়,
ভাল চাওয়া হয় না পূরণ
মন্দ উদ্দেশ্য যত
হয় পূরণ আজব দুনিয়ায়।


চারিদিকে শুধুই খাই খাই
পেলেও খাই না পেলেও তাই,
নিজের না হলেও থাক না পরের
মিষ্টি কথায় সবই মিলে;
সত্যের নেই দাম
হা রে আজব জামানায়
ভাল চাওয়া হয় না পূরণ।


উত্তরা, ঢাকা-১২৩০। বিকেল ৫:০০।