গানের পাখিগুলো সব হারিয়ে যাচ্ছে-
দূর আকাশে হয়ে যায় উজ্জ্বল তারা;
মর্ত্য ছেড়ে ওই আকাশে।
‘খুব জানতে ইচ্ছে করে
তুমি কি সেই আগের মতোই আছো?’
কেন চলে গেলে আজ হটাৎ?
ভালোবাসার বাঁধনগুলো আলগা হল কবে?
কেনই বা ছিঁড়ে সব বাড়ালে পা দূর অজানায়?
কেন ঘোচে না জাগতিক জন্ম মৃত্যু চক্র?
কফি হাউসের আড্ডার মতো হারিয়ে যাবে কি সময়?
স্মৃতি রেখে দেবো সযত্নে,
ফুটবে নতুন কুঁড়ি সেই একই বৃন্তে।
কিন্তু, সে তো আর তুমি নও-
শুনবো তোমারি গাওয়া গান,
ঝরবে ব্যথার অশ্রু নীরবে নিভৃতে-
‘যদি কাগজে লেখো নাম, কাগজ ছিঁড়ে যাবে
পাথরে লেখো নাম, পাথর ক্ষয়ে যাবে
হৃদয়ে লেখো নাম, সে নাম রয়ে যাবে।’