চিরসত্যের বাঁধনে বাঁধা জীবন-
শুভাগমনের সাথে সাথে প্রস্থানও শিরোধার্য,
এ’কথা তোমায় বুঝতে হবে।
নশ্বর দেহ প্রাণহীন হয়ে যাবে অজানা কোন ক্ষণে,
আলো নিভে যাবে
ধোঁয়াশা থাকবে কিছু স্মৃতিকথা।
বড্ড স্পর্শকাতর তুমি-
জল ফেলো না
আমি জানি হৃদয় তোমার রেশম কোমল
তবুও সত্যকে সত্য বলতে হয়।
নতুন স্বপ্ন দেখে ভাবনা জাগে-
এইতো স্বপ্ন ছুঁই ছুঁই!
কিন্তু প্রতিপলে অনুপলে এ যে-
বিন্দু বিন্দু অগস্ত্য যাত্রার প্রস্তুতি।