ওই পাখি গুলো উড়তে ভুলে গেছে-
খাঁচায় দেখছি তাদের বহু দিন,
কর্তার ছোট নাতি তাদের পায়ে পড়িয়ে দিয়েছে ঘুঙরু।
আনন্দে ছিলো সে,
কিন্তু...
কেউ জানেনি অজানা ব্যথা মুখ বিহঙ্গের,
অন্তরে অন্তরে করেছে আর্তনাদ!
হয়তো নিজস্ব শব্দে করেছে সুতীব্র চিৎকার।
কেউ শোনেনি তাদের কথা,
কেউ বোঝেনি তাদের ব্যথা,
সোনার খাঁচা যে তার কাছে বদ্ধ কারাগার!
মনে মনে আকুল মুক্তির পিপাসা,
তারা বুঝতে চায়নি সেই নিরীহ প্রাণের ব্যাকুলতা-
শুধুই খাঁচায় ভরে গৃহের সৌন্দর্য বর্ধন করেছে
অরণ্য কূজন ধ্বংস করে।