সাধারণের সীমা পেরিয়ে বহু নিচে নেমে গেছি আমি সেই কবে!
আজ অসাধারণ বলে খুঁচিয়ে দিয়ো না ব্যথা গুলো-
বাক্যের সংস্পর্শে এলে স্পর্ধায় দাপিয়ে বেড়াবে দুঃখ।
কেঁচোর মতন অন্ধ হলেও পথ চলতে পারি,
চিনি আমি খাদ্য অখাদ্য-
তবুও আহার্য শেষে আধ পোড়া জীবন গেলে চোলাই মদ।
পুনশ্চ দোলে তাল মাতাল-
নেশায় নয় দুরাশায়!
সাধারণের গণ্ডি পেরিয়ে খনিজ তেলে ডুবে আমি হয়ে গেছি অর্থের জ্বালানি।