বাবা মার মুখ দেখি নি আমি,
জানি না কবে কোথায় জন্ম-
কোন অনাহারক্লিষ্ট মায়ের নাড়ী ছেঁড়া ধন?
নাকি? অর্থ পিপাসুর অস্বীকৃত কামেচ্ছার পাপ?
জানা হয় নিই আমার,
প্রসব অন্তর আমার মায়ের কি হল?
কি আমার বংশ ?
কি আমার জাত কূল?
হয়নি জানা আমার বর্ণ পরিচয়?-
তবুও বেজন্মা শব্দের অর্থ আমি ভালোয় বুঝি।
ছিপ ছিপে রোগা পটকা দেহে কখন আমার যৌবনের থাবা পড়েছিল-
জানা হল না।
রজ:স্বলাবস্থায় কাটিয়েছি অ্যাক সপ্তাহ কাল ফুটপাতেই-
আমার সিক্ততার তামাশা উড়িয়েছিল
কিছু উচ্চাসনে উপনিবিষ্টের সন্তান।
তাদের একজন খাদ্যের লালসা দিয়ে
কোনো এক আঁধার রাতে করেছিল-
আমার সম্ভ্রম হনন।
বুঝিনি সেদিন ও যৌনতার মানে,
বড্ড জ্বালা সয়ে পেয়েছিলাম-
পঞ্চাশ টাকা।
আজ আমি নিষিদ্ধ পল্লীর মধুবালা-
যৌনতা আমার পেশা,
আঁধারে শেষ প্রান্তে জুটছে আমার ক্ষুধার অন্ন।
এটাই কি বেজন্মার ইতিকথা?