তোদের জন্যে শেষবারের মতো সাজাবো ডালা,
জ্বালাবো প্রদীপ-
ধান, দূর্বা, ফুল......
পেষা হয়েছে চন্দন বহুক্ষণ আগেই।
আজ দেরি করিস না তোরা দাদা,
সময় হয়তো আমায় সময় দেবে কম।
আজ যে ব্রত আমার তোদের মঙ্গলার্থে-
প্রতিপদ গড়িয়ে দ্বিতীয়া প্রায় ছুঁই ছুঁই,
স্নানান্তে ফোঁটা নিয়ে যাস একবার?
পুজোর ঘরেই আছি আমি,
হ্যাঁ, অচলাবস্থায় হলেও যে আজ ভাই ফোঁটা!
কি করে ভুলে গিয়ে ছেড়ে দেই তোদের মঙ্গল ব্রত? বল?
ভুলে থাকতে পারিস তোরা-
এ তো ঈশ্বরের বিধান।
আমি পারি না,
ভ্রাতৃহীন হয়েও ভ্রাতৃ আশীর্বাদ দিয়ে গেছিস তোরা-
অনেক কৃপা তোদের ক্ষণিকের জন্যে হলেও বলেছিস,
‘ভালোবাসি তোকে বোন’।
এ’কেই পাথেয় করেই কেটে যাবে
জীবনের আর গুটি কয়েক মুহূর্ত!
আজ অন্তত একবার আমায় ভ্রাতৃ সুখে সুখি হতে দে?
জীবনের প্রথম ও শেষ ভাই ফোঁটা আমার,
দিয়ে যা আমায় অন্তত পরমগতির অন্তিম আশিস।