শ্যামল বসুধা প্রতিনিয়ত প্রসব করে চলেছে
লাখো মানব যন্ত্র।
ভূমিষ্ট মাত্রই তারা যান্ত্রিকতার খাতায় হয় নিবন্ধিত,
ব্যাস্ ট্রাক কার দৌড়ে চলে অলি তে গলি তে-
জানালার ওপারে সুপারি গাছে বাসা বেঁধেছে এক জোড়া শালিক।
ফুড়ুৎ করে উড়ে যায় তারা সীমাহীন অম্বরে,
জানালার এপারে জোড়া চোখ খোঁজে তাদের-
তবুও সীমাবদ্ধ দৃষ্টি,
চশমাতেও অসীমত্ব লাভ করে না।