জীবনের আলোগুলো নিভে গেছে একে একে,
আলো আঁধারের সন্ধিস্থল কোথায়?
আজও জানা হল না।
শয্যার পাশেই শুকিয়ে গেছে ভালোবাসার গোলাপ-
কেও নেয়নি গন্ধ,
ম্লান হয়ে গেছে তার রঙ।
বৈজ্ঞানিক সূত্র ভুলে স্বপ্নে ডানা মেলে মন,
রূপকথার রাজপুত্রের রূপে হয়ে যায় বিমোহিত সে
নিজের অজান্তেই।
স্বপ্নের মাঝেই কে যেন এসে
সৃষ্টি করে ধুম্রজাল,
নিজেকে খুঁজে পাই
রাবণের রথে,
দেখি হয়ে গেছি জনক কন্যা।
অস্তিত্ব আছে কি?
লোক সমাজের ভয়ে,
প্রব্রজিত রঘুপতিও তোলে প্রশ্ন সীতার সতীত্বে।
কালোর পর্দা ঢেকে আছে প্রজ্ঞা,
পথ চলতে শত আঘাতে আহত পথিক
ভুলে ঈশ্বর, ছোটে মরীচিকার পানে।