দেশটাকে গিলে খাচ্ছে ওরা,
মাজরা পোকার মতো
ধ্বংস করে দিচ্ছে জাতীর মেরুদণ্ড।
বাঙালীর মজ্জাগত ঐশ্বর্যকে সস্তা দামে বিকিয়ে দিয়েছে
পশ্চিমা দেশের কাছে,
স্যুট, কোট, টাই, পড়ে বনে গেছে পুচ্ছধারি ফুলবাবু।
গিলে ফেলেছে স্বাধীনতা নামক বিদেশী সুরা!
গনতন্ত্রকে চিবিয়েছে হাড়ের মতো!
আর দেশপ্রেম?
সে তো মুখ মোছার সামান্য টিস্যু পেপার।
রাজনীতি আজ হয়ে গেছে নামীদামী বিজনেস,
হাত তুলে, মাথা নেড়ে যারা ভোটের পদপ্রার্থী-
ওরা? সুযোগ বুঝে শুষে নেবে প্রতিবিন্দু রক্ত!
প্রতিশ্রুতির নামে ছড়িয়ে দেবে পারমাণবিক ধোঁয়া
সাধারণ মানুষের আকাশে বাতাসে।
বিপদাপন্ন কিছু যুবকের দুর্বলতার সুযোগে
হাতে ধরিয়ে দেবে মারণাস্ত্র,
তারপর,
তাদের কর্মদীপ্ত যৌবনকে মাখনের মতো
পাউরুটিতে মাখিয়ে, বানাবে বাটার টোস্ট।
লঘু উপার্জনের অর্থে ভাগ বসিয়ে,
সে নরপিশাচ, ড্রাকুলা-
আর মঙ্গলকর্মের মিথ্যে চাদর জড়িয়ে,
বাহ্য ভঙ্গিতে দেশসেবক।
সার্বভৌমত্বকে চিতার মতো ভস্ম করেছে
বিনা সৎকারেই,
দেশমাতাকে এই সমস্ত কুলাঙ্গারেরাই
মীরজাফরের মতো বেঁটে দিয়েছে শত্রুর কাছেই।
ওরা পরজীবী হয়েই তিল তিল করে
শুষে খাচ্ছে এই মাতৃভূমি মহীরুহের শাঁস।