কাল রাতে আমার মৃত্যু দেখেছি আমি,
কালদন্ড হাতে ছিল সে অপেক্ষারত দুয়ার প্রান্তে।
কি বিভৎস সে!!
বুকের বাঁ পাশটা যন্ত্রনায় কেঁপে উঠেছিল কয়েক মুহুর্তের জন্যে,
হাতে তার এক করাল কুঠার!
একটি আঘাত সাঙ্গ করেতে পারে ইহলীলা।
সাক্ষাত অন্তর শুধালাম,
আজই কি যেতে হবে?
তাঁর উত্তর-
আজ কি বলছেন? এক্ষুনি!
এই দেখুন ইহলোকের ছাড়পত্র!
মৃদু হাসি রেখে বললাম-
তবে তাই হোক যা ছাড়পত্রে আছে।
আপনার কোন শেষ ইচ্ছে বা আকুতি?
নেই, ত্যাগ করেছি সব ভাগীরথীয়ে জলে।
সদ্য স্নান্ত আমি,
এই ক্ষণেই কর্ম সম্পাদন করুণ!
অকস্মাত-
প্রবল বেগে কুঠারাঘাত!
বিচ্ছিন্ন মস্তক পড়ে রইলো ভূতলে।
আর আত্মা!!
কোথায় হারালো জানা হল না।