সাহিত্যের নীল আকাশ আজ
গোধূলির রক্ত মেখে কাঁদছে
বুক চিরে।
রক্তপিণ্ড হয়ে গেছে ওই সূর্যটা;
তোমার ঠোঁট বেয়ে ঝরে পড়া
লোহিত বিন্দুগুলো জমে।
কাব্যের পাতাগুলো তোমার অনুপস্থিতিতে
করছে হাহাকার-
কবিতার চোখ বেয়ে ঝরছে জল,
তাদের গর্ভধারিণীর জন্যে।
মাতৃহীন অবোধ খাতা-
তোমার হাতের গন্ধে ভরা দু’মুঠো শব্দের আশে
এখনো অনাহারে করছে অপেক্ষা।
তারা জানেনা কিছুই,
শুধুই কাঁদে আর ভাবে
তুমি আসবে এখুনি
আবার জড়িয়ে নেবে তাদের মাতৃত্বের বন্ধনে
বলবে- ‘আমার স্নেহের সাহিত্য সন্তান’


উৎসর্গ- আমাদের প্রয়াত কবিবন্ধু নাফিসা শবনম কে