চোখের জলে মসৃন করেছি তোমার পথ,
কাঁটা কাঁকড় তুলে-
ছড়িয়েছে সুকোমল পদ্ম পালক,
থরে থরে......
ধূলি ধূসর পথ হবে তোমার সুখ গমনীয়।
প্রদীপ, কুমকুম আর পুষ্প ডালায়-
স্বাগত জানাতে পারি মাদ্রী কে।
হয়তো, এ' তোমার শ্রীতমার হর্ষ প্রদায়ক
হবে না কোনও মতে!
আমার কাছে কেন চাও মঙ্গল টীকা?
আমি তো তোমার হৃদয় প্রিয়া নই!
মন্দির দ্বারে বসে যাচি-
তোমার দীর্ঘ জীবন বর,
আমি তবুও তো নই স্বীকৃত সে শোভায়
কোথাও তো নই আমি হৃদপিয়াসী।