ব্যথায় ব্যাথিত নই আমি,
নিঝুম রাতে ঘুমের ১৪৪ ধারা!
আমি ব্যাতিক্রম!
জেগে আছি ঘুমের সৌন্দর্য দেখবো বলে!
চোখের 'পরে চোখ,
ঠোঁটের 'পরে ঠোঁট-
না হয় নাইবা হল রাখা!
তাতে অনুশোচনা নেই কপর্দক,
নিভৃতে নিভবে যে আলো,
তার কাছে কি বা দীপাবলী কি বা ঘন তমিস্রা?
আঁধারের রাজ্যে অন্ধত্বের তাজ!
বরণ ডালা সেজে আছে।
খোলা চোখের সম্মুখ হয়তো ঢাকা কালো পর্দায়,
আজ আর ঘুম এস না দু 'চোখে-
আমি নামবো নিদ্রার রাজপথে একা!
নগ্ন পদতলে ছুঁয়ে নেব পথ, ঘাট, মাঠ, নদী!
স্বাধীন সত্বায়!