বৃত্তের মাঝে কাটে আমার বৃত্তকেন্দ্রিক জীবন-
কেন্দ্র থেকে কতো দূরে পরিধি?
চোখের আওতায় পড়ে না।
ব্যাস ধরে হাঁটতে হাঁটতে পৌঁছে যাব সন্ধিস্থলে,
সে আশায় গুঁড়ে বালি!
বিন্দু বিন্দু করে গড়ে ওঠা সরল রেখার মাঝে ঢুকে পড়ে অজানা এক ত্রিভূজ,
ত্রি-রেখার ত্রি-বিন্দু জেঁকে বসে বৃত্তে-
ভেঙ্গে করে তিন ভাগ, তিন চাপ!
কেটে কুটে এবার আমি ত্রিভূজ!
এবার সুশীল সমাজ,
এক উলম্ব টানো আমার গায়ে,
তারপর বল - এই তো নতুন সমকোণী!