তুমি ছুঁলে যেন বসন্ত এলো!
প্রখর দাবদাহ অন্তরে,
আমি নিষ্পেষিত! নির্যাতিত!
কলের চাকার মত ঘুরছি বিশ্রামহীন।
যন্ত্রের যান্ত্রিকতায় মন আমায় হয়নি বয়:ভারে নত!
ঊলসিত সত্বা আজো দু'কুল ছাপিয়ে বেড়ায় প্রেম গঙ্গার বুকে।
ঝাপসা চোখে মোটা আতস!
গন্ধ শক্তিতে বলতে পারি-
তুমি এসেছ।