রক্ত আমার লাল থেকে নীল হয়ে গেছে-
রঞ্জকের রঙ আর ধরা পড়ে না ভালোবাসার টেস্টটিউবে,
লিটমাস ও হার মানে ক্ষারক আর অম্ল চিনতে।
স্পিরিট ল্যাম্পে তাপ দেই মর্টার পেষা বিশ্বাস,
রেত দিয়ে আস্থায় দিয়েছি দাগ।
ফসফরাস সালফারের চেহারা দেখিনি কখন-
কিন্তু, দেখেছিলাম সত্য মিথ্যার রাসায়নিক বিক্রিয়া।
জীবনের ফরেন্সিক ল্যাবে দেখেছি,
প্রেম নামক রাজম্ল,
ধ্বংসের খেলায় মেতে
পিয়েছি আমি সেই শ্রেষ্ঠ এসিড।