নিভে যাওয়া দীপ শিখার মত জীবনে যে ছোঁয়ায় ঘৃত পরশন-
দোদুল্যমান আলোর পাশে দাঁড়ায় আঁজলা প্রাচীর!
বুকে বিঁধে থাকা  কণ্টকরাশি উপড়ে দিয়ে,
যে মুখে তোলে দেয় মধুপর্ক!
জীবনের আঘাতে নাসিকা কখনো উগলে দেয় আহত কালচে রক্ত-
প্রচন্ড যন্ত্রনায় দেহ গুম্‌রে মরে দ্বারের ধার ঘেঁসে,
আকুল পানে আগ্‌লে সে ক্ষতে ঢেলেছ প্রেম বারি! অমৃত সুধা!
স্পর্শের জালে জড়িয়ে আমি প্রীত হয়েছি-
বারংবার!
খোলা চোখে বাতাসে ভাসেনি মন!
হাওয়ায় দোদুল দুলতে দুলতে কাশের মত স্রোত তুলেছ প্রতি পলে-
নীরবে পান পাত্র ভরেছ প্রেমামৃত,
আমার তরে।