[দেশ নিয়ে একটি সনেটের প্রয়াস]
নিজ গৃহে বন্দি স্বরূপ আবদ্ধ দেশ!
সোনা রোদ্দুর ছুঁয়ে দেখা হবে কোথায়?
পবনে, বারুদ বাস টেনে আছে রেশ
পোড়া মাংসের গন্ধ ভাসে শুধু হেথায়।
অপমান গ্লানি আর স্বেচ্ছাচার, হায়!
সয়েছ যে জননী, সব নীরবতায়,
ছিন্ন বসন যে জোটে নি মা – তব গায়-
শুধু অস্ত্র বান ঝংকার সরবতায়।
বিহঙ্গ পাখা যে আজ রক্ত সাগরে রাঙা
পথের শেষে সত্যে আস্থা কবচ ওই!
তবুও যেন মুক্তির দুই কুলই ভাঙা,
পরদায় ঢাকা দু’চোখ, মুক্তি আলো কই?
লোহিত বরণ আঁখি তোলে জলোচ্ছ্বাস!
মন খোঁজে চির সত্যান্বেষীর উদ্ভাস!