ঝলসানো বাংলা মা আমার!
ক্ষত বিক্ষত সুকোমল আমার মাতৃ অঙ্গের-
ছেড়া বসন, দরিদ্র ভূষন তার,
নিস্তব্ধে ফেলছে নয়ন বারি!
শত সহস্র সন্তানের রক্তে ভিজেছে আমার জননী দেহ থেকে, থেকে, সুদীর্ঘ ন' মাস!
যে পুণ্য স্নাত ক্রোড়ে জন্মেছে
আমারি লাখো লাখো তেজোদীপ্ত সহোদর,
আমার মায়ের আঁচল টেনেছিল বলে,
তারা দলে দলে ধরেছে অস্ত্র -
হয়েছে শহীদ!
আর আমরা কনিষ্ঠ,
হয়েছি ভ্রাতৃহীন, অগ্রজ শুন্য!
সগৌরবে বলছি -
আমি সেই হত্যাকারীদের মুণ্ডচ্ছেদ করতে চাই।