বিমুগ্ধ চিত্তে দগ্ধ হোক তোমার আমার
ভালো লাগা ক্ষণ,
ভালোবাসার মুহূর্ত।
পবিত্রতা ফোটাক শুদ্ধ শ্বেত কমল –
সুদীর্ঘ ছত্রিশ বৎসরকাল।
জ্ঞাতসারে নির্মূল করেছি জ্ঞান পিপাসা !
দুরগ্রহ প্রকোপে দুরদৃষ্ট নেমেছে বীর দর্পে –
দুয়াদশ, সোয়াদশ...
নামছে সময়ের নির্ঘণ্ট;
একে একে ।
নিশ্চিহ্ন করে দেবো রূপ আমার
ঠিক শুভঙ্করের মতো হয়ে যাব ধূলদন্তী ।
নবনবতি কুমকুম ধৌত বসনের পাঠাবো সওগাত তোমায় –
দেবো স্নিগ্ধ গন্ধ।
পৌর্বাপর্য সংবাদ জানাবো তোমায় পৌর্বাহ্ণিক পৌষে –
ভস্মের বুকে দাঁড়িয়ে করবে কি স্তুতি
ভস্মীভূত শবের?
আজ –
দগ্ধ হোক ভালোবাসা ,
ভস্ম হোক স্মৃতি
আর... শব হোক হৃদয়।