ওরা হাওয়ায় মিশে যায় হটাৎ !
জ্বালিয়ে যায় লেলিহান শিখা
নিস্তব্ধ আঁধারের মাঝে !
একটি গ্রাম,
শত প্রাণ,
অদেখা স্বপ্ন,
কোমল শিশু. . .
পুড়ে গেছে একে একে সেই রাতে ।
কিছু প্রাণ কাতর ,
আহত তারা প্রেতদগ্ধ আজ।
‘‘ লুটে গেল, পুড়ে গেল ’’
শুধু চিৎকার !
শুধু বৃথা আস্ফালন !
ডামাডোল বাজিয়ে করে গেছে ধ্বংস সব
নিশি আঁধারে।
চারদিকে বিচ্ছিন্ন বাসন বসন ;
চাল নেই
চুলো নেই
ক্ষুদা আছে
অন্ন নেই . . .
তৃষ্ণা আর অনাহারের কাঁদে শিশু -
মা চায় শুধু এক সরা ফেনা ভাত !
গৃহলক্ষ্মীর আর কোন অন্দর নেই –
সবাই দেখছে তার
অসহায় নিঃস্ব রূপ !
সিঁদুর টা থেবড়ে গেছে
শাঁখায় তার চির ধরেছে –
কাল রাতের ধ্বংস লীলায় !
সাজানো বাগান হয়ে গেছে
রোষের দাবানলে ছারখার !


অসাম্প্রদায়িক দেশ আজ ছয়ে গেছে সাম্প্রদায়িকতায় !
৪৭. . . ৫২ . . .৭১
অস্ত্র ধরেছিল সবাই
একসাথে, এক যোগে, এক হাতে !
তাই, আমরা অধিকার নিয়েই বলতে পারি -
এ’ দেশ যতটা আফিসারের ,
ততটা কৈবর্তের ।
যতটা মুসলমানের ,
ততটা হিন্দুর ,
ততটা বৌদ্ধের,
ততটা খ্রিষ্টানের ।