মেঘের পিঠে মেঘ জমলেই ঘুম ভাঙ্গে তার
ঝিরিঝিরি বৃষ্টি এলেই সে হয় আত্মহারা,
বজ্রপাতের মধ্য দিয়েই সে ছুট লাগায়
ঝমঝমিয়ে বৃষ্টি এলেও দেয় না ধরা।


জলে ভেজে পাড়ার মোড়ে চায়ের দোকান
মো্মের আলোয় ঝাপ নামানো মুদিখানা
রেল লাইনের ধারে ভেজে বসতি গুলো
আর ভিজে যায় আমার মনের শামিয়ানা,


সব থামলে জল নামলে সে আসে ফিরে
জানলা দিয়ে দেখা যায় তার ভেজা আঁচল,
বৃষ্টির রেশ তখনও তার চোখে মুখে
হয়তো বা সে আমারই মতো বৃষ্টি পাগল ।