জলের উপর ভেসে আছে কলমী লতা
কচুরীপানার ঝোপের মাথায় ফড়িং বসে
এপাশ দিয়ে এগিয়ে গেছে রেলের লাইন
একটা দুটো ট্রেন চলার শব্দ আসে,


শিমুল পলাশ কৃষ্ণচুড়ার বনের মাথায়
আলো করা লাল ফুলেদের কানাকানি
আরো দূরে অনেক দূরে ঐ দেখা যায়
আকাশ জোড়া নীল পাহারের হাতছানি,


একপাশে প্লাটর্ফম আর ছোট ষ্টেশন
প্লাটর্ফমে সময় মতো দাড়িয়ে থাকা
সারাদিনে হাতে গোনা কয়েকটি ট্রেন
পাস করালেই আমার সাথে আমিই একা,


তখন শুধু আমি আর শিমুল পলাশ
তখন শুধু আমি আর কৃষ্ণচুড়া
আমায় দেখে ঘুমিয়ে থাকা রেলের লাইন
আমায় দেখে নীলপাহাড়ের দেবতারা ।